সুইচ অফ থাকলেও খুঁজে পাওয়া যাবে হারিয়ে যাওয়া মোবাইল ফোন, জানুন কিভাবে

সুইচ অফ থাকলেও খুঁজে পাওয়া যাবে হারিয়ে যাওয়া মোবাইল ফোন, জানুন কিভাবে

ফোনে ইন্টারনেট কানেকশন থাকলে লোকেশন ট্র্যাকের মাধ্যমে হারানো মোবাইলের সঠিক অবস্থান খুঁজে বার করা সম্ভব। কিন্তু, যদি হারিয়ে যাওয়ার সময় বা চুরি যাওয়ার সময় স্মার্টফোনটি অন না থাকে, তাহলে এটি খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে।

স্মার্টফোন আজকাল আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। যেখানে আমরা বিভিন্ন গুরুত্বপূর্ণ নথি থেকে শুরু করে স্মৃতিসহ বিভিন্ন ছবি রাখি। আর এই স্মার্টফোনটি যদি কখনো হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, তাহলে স্মার্টফোনটি কীভাবে ফেরত পাওয়া যায় তা নিয়ে আমরা চিন্তিত।

তবে এখন ফোনে ইন্টারনেট সংযোগ থাকলে লোকেশন ট্র্যাকের মাধ্যমে হারিয়ে যাওয়া মোবাইলের সঠিক অবস্থান খুঁজে পাওয়া সম্ভব। কিন্তু, হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে স্মার্টফোন চালু না থাকলে তা খুঁজে পাওয়া কঠিন হয়ে পড়ে। তবে আর চিন্তা করবেন না, এই প্রতিবেদনে আমরা আপনাকে বলবো কীভাবে আপনার স্মার্টফোনটি হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে খুঁজে পাবেন।

হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া মোবাইল ফোন ফেরত পেতে এর শেষ অবস্থান ট্র্যাক করুন

এমনকি যদি মোবাইল ফোনের ব্যাটারি হারিয়ে যায় বা চুরি হয়ে যায় এবং ফোনটি বন্ধ হয়ে যায়, তবুও এর শেষ অবস্থানটি “গুগল ফাইন্ড মাই ডিভাইস” বৈশিষ্ট্যের মাধ্যমে ট্র্যাক করা যেতে পারে। এবং যদি আপনি ভুলবশত আপনার ফোনটি কোথাও ফেলে দেন, তবে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে মোবাইল ফোন ফেরত পাওয়ার সম্ভাবনা থেকে যায়। সুতরাং, যদি ডিভাইসটি খুঁজে না পাওয়া যায়, আপনার প্রথমে “ফাইন্ড মাই ডিভাইস” অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে মোবাইলের শেষ অবস্থানটি পরীক্ষা করা উচিত।

বন্ধ অবস্থায়ও খুঁজে পাওয়া যাবে আপনার স্মার্টফোন

যদি আপনি ফোনে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে থাকেন, আর ফোনটি হারিয়ে যাওয়ার পর বন্ধ অবস্থায় থাকে, তাহলেও আপনি এর লোকেশন ট্র্যাক করতে পারবেন। তবে এর জন্য আপনার ফোনটিকে ইন্টারনেট কানেকশনের সাথে সংযুক্ত থাকতে হবে। অন্যথায় এর মাধ্যমে শুধু ফোনের শেষ অবস্থান ট্র্যাক করতে পারবেন।

আর এর জন্য প্রথমে Find My Device-এর ওয়েব পেজে গিয়ে আপনার গুগল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। আর তারপর সেখানে গিয়ে আপনি ডিভাইসটির লোকেশন দেখতে সক্ষম হবেন।

আইএমইআই নম্বর ব্যবহার করুন স্মার্টফোন খুঁজে পান

প্রতিটি স্মার্টফোনের একটি অনন্য আইএমইআই নম্বর থাকে, যেটি একটি শনাক্তকরণ কোড হিসেবে কাজ করে। আর ডিভাইস হারিয়ে বা চুরি হয়ে গেলে এই আইএমইআই নম্বরটি অপরিহার্য বলে প্রমাণিত হতে পারে। কারণ, আইএমইআই নম্বরের সবথেকে বড়ো সুবিধা হলো এর মাধ্যমে ডিভাইস খোঁজার জন্য ইন্টারনেট কানেকশনের উপর নির্ভর করতে হয় না এবং সিম কার্ড পরিবর্তন করে ফেললেও ডিভাইসটির আইএমইআই নম্বরের মাধ্যমে সেটিকে খুঁজে পাওয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *